আগামী বছর (২০২৩ সাল) এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। সব বিষয়ের পরীক্ষাই এবার অনুষ্ঠিত হবে। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত গত ৮ মে জারি করা আদেশটি বৃহস্পতিবার (১২ মে) প্রকাশিত হয়।

অফিস আদেশে জানানো হয়, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থীদের ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসি-এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য প্রণীত পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে ২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ২০২৩ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষার হবে সকল বিষয়ে এবং প্রশ্নপত্র প্রণয়ন করা হবে পূর্ণ নম্বরের ভিত্তিতে। ২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে এপ্রিল ও জুন মাসে। স্বাভাবিক সময়ে পরীক্ষা দুটি এমন সময়েই অনুষ্ঠিত হয়।

করোনার কারণে ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা পেছানো হলেও, ২০২৩ সালের পরীক্ষা দুটি স্বাভাবিক সময়ে অনুষ্ঠিত হবে। তবে করোনা সংক্রমণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে, বোর্ড প্রকাশিত পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

৯ মে ২০২২ খ্রি. তারিখে বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এক বিজ্ঞপ্তিতে ২০২৩ সালের পরীক্ষার বিষয় ও সিলেবাস সম্পর্কে সুস্পষ্ট তথ্য প্রকাশ করা হয়। এর আগে ১২ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছরের পরীক্ষা দুটির বিষয়ে এমন তথ্য দিয়েছিলেন। বোর্ড এবার বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করেছেন।